WelcomeTO Dr. Fida VIRUAL

কয়েক বছর আগে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মুঞ্জরি কমিশনের (ইউজিসি) এক প্রতিনিধিদল এসেছিল অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের বিভিন্ন বিশ্ববিদ্যালয় পরিদর্শনে। দলটি কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজিতে (কিউইউটি) আসায় তাদের সঙ্গে আমার কিছুটা সময় কাটানোর সুযোগ হয়েছিল।

ওই দলে ইউজিসির চেয়ারম্যান ও সদস্য ছাড়াও কয়েকজন সিনিয়র ও জুনিয়র লেভেলের সরকারি আমলা ছিলেন। বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম বুঝতে কিউইউটির অধ্যাপক ও প্রশাসনের প্রতিনিধিদের সঙ্গে তাদের মতবিনিময় হয়েছিল। মতবিনিময়ে একই সঙ্গে কিউইউটির বিভিন্ন বিষয়ের ওপর বেশ কয়েকটি প্রেজেন্টেশনও ছিল।

এমনই এক প্রেজেন্টেশনের পর ইউজিসির প্রতিনিধিদলের একজন আমলা সদস্য হঠাৎই ‘উপস্থাপককে’ একটি প্রশ্ন করেন কিউইউটির ছাত্ররাজনীতি নিয়ে। প্রশ্নটি ছিল এমন, ‘আপনাদের শিক্ষার্থীরা অ্যাডমিনিস্ট্রেশনকে কি ডিস্টার্ব দেয় না? বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেয় না?’

এই প্রশ্নটি বোঝাতে অবশ্য প্রশ্নকারীকে বেশ বেগ পেতে হয়েছিল। উপস্থাপক এই খাপছাড়া প্রশ্নটা প্রথমে বুঝতে পারেননি। আমি প্রথমে ভেবেছিলাম, ভাষাগত কারণে হয়তো তিনি প্রশ্নটি বুঝছেন না। কিন্তু পরে বুঝতে পারলাম, শিক্ষার্থীরা যে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ব্যাহত করতে পারে এমন কোনো অ্যাটিচিউড সম্পর্কে তারা ওয়াকিবহাল নয়। তাই বিষয়টি বুঝতে তার সমস্যা হচ্ছিল।

 

 

বিস্তারিত